Check Your Name On New Voter List

INB GURU

নতুন ভোটার লিস্টে আপনার নাম রয়েছে তো? এখনই দেখে নিন

ভারতকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র বলা হয় ভারতকে। আর এই গণতন্ত্রের প্রধান উৎসব হলো ভোট গ্রহণ। এই উৎসবে অংশগ্রহণ করতে হলে আমাদের দেশে ভোটার তালিকায় নাম থাকা বাধ্যতামূলক। ১৮ বছরের উর্ধের বয়সীরা ভোটার কার্ডের জন্য আবেদন জানানোর যোগ্য।

- Advertisement -

ভারতের নির্বাচন কমিশন তরফে জারি করা হয় এই ভোটার কার্ড। বর্তমানে এই ভোটার কার্ডকে EPIC (Electric Photo Identity Card) কার্ডও বলা হয়। ইতিপূর্বে ২০২৩ সালের সর্বশেষ নতুন ভোটার লিস্ট প্রকাশিত হয়েছে। বর্তমানে পশ্চিমবঙ্গে মোট ভোটারের সংখ্যা ৭ কোটি ৫২ লক্ষ ৩৭৭ জন। এর মধ্যে মোট পুরুষ ভোটারের সংখ্যা হলো ৩ কোটি ৮২ লক্ষ ৩৬ হাজার ৫০৭ জন এবং মোট মহিলা ভোটারের সংখ্যা হলো ৩ কোটি ৬৯ লক্ষ ৭০ হাজার জন।

- Advertisement -

জানা গিয়েছে যে, কিছু ভুলের কারণে ৪ লক্ষ ১৫ হাজারের বেশি জনের এই নতুন ভোটার লিস্টে নাম ওঠেনি। পশ্চিমবঙ্গে নতুন ভোটার লিস্টে ১৩ লক্ষ ৩৩ হাজার ২৫১ জন নতুন ভোটার যোগ হয়েছে। আগের বারের তুলনায় এবারে মোট ভোটার ১.২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর কিছু দিনের মধ্যে রাজ্য জুড়ে অনুষ্ঠিত হতে চলেছে পঞ্চায়েত ভোট। এই ভোটের আগে প্রকাশিত হলো নতুন ভোটার লিস্ট ২০২৩।

সূত্রের খবর, নতুন ভোটার লিস্ট থেকে বাদ পড়েছে মৃতদের নাম। তাছাড়া তথ্যে অসঙ্গতির কারণেও কিছু জনের নাম বাদ পড়েছে। এবারের নতুন ভোটার লিস্ট থেকে আপনার নাম বাদ পড়েনি তো? কিভাবে জানবেন নতুন লিস্টে আপনার নাম রয়েছে কিনা? এক্ষেত্রে আপনি আপনার মোবাইল ফোন দিয়ে অনলাইনের মাধ্যমে নতুন ভোটার লিস্ট চেক এবং ডাউনলোড করতে পারবেন। নীচে বিস্তারিত পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি…

অনলাইনের মাধ্যমে নতুন ভোটার লিস্ট দেখার পদ্ধতি

  1. সবার প্রথমে আপনাকে যে কোনো একটি ওয়েব ব্রাউজার খুলে নিতে হবে,
  2. এরপর ceowestbengal.nic.in এই অফিসিয়াল ওয়েবসাইটের হোম পেজে আসতে হবে,
  3. এরপর Electoral Roll (Voter List) অপশনে ক্লিক করতে হবে,
  4. আপনাকে নিজের জেলার নাম, বিধান সভার নাম সিলেক্ট করতে হবে,
  5. এরপর ভোট গ্রহণ কেন্দ্রের নামের কাছে Final List অপশনে ক্লিক করতে হবে,
  6. এরপর ক্যাপচা কোড লিখে ভেরিফাই করতে হবে,
  7. ভেরিফাই করার সঙ্গে সঙ্গে PDF ফাইল আকারে ভোটার লিস্ট ডাউনলোড হয়ে যাবে।

এই নিয়ে আপনাদের মতামত নীচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে বন্ধু-বান্ধবদের সঙ্গে শেয়ার করবেন, সঙ্গে থাকুন এই ধরনের আরও খবরের আপডেট পাওয়ার।

এখন বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে ভোটার কার্ড সংশোধন করে নিন

Important Links

Official WebsiteClick Here
Join Our Telegram ChannelJoin Now

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Share.

Leave a Comment