Download Your Digital Voter Card

INB GURU

ডাউনলোড করুন নিজের ডিজিটাল ভোটার কার্ড। জেনে নিন পদ্ধতি

ভোটার কার্ড [Electronic Photo Identity Card (EPIC)] ভারতের নির্বাচন কমিশন তরফ থেকে জারি করা একটি নথি। প্রাথমিকভাবে ভারতীয় নাগরিকদের জন্য পরিচয় প্রমাণ হিসেবে একটি গুরুত্বপূর্ন ডকুমেন্ট হলো ভোটার কার্ড। ভোটার কার্ড শুধুমাত্র ভোটাধিকার প্রয়োগ করার কাজে প্রয়োজন হয় তা নয়, নিজের বয়সের প্রমাণ, ঠিকানার প্রমাণপত্র এবং বিভিন্ন অফিসিয়াল কাজেও ভোটার কার্ডের প্রয়োজন পড়ে। বর্তমানে আধার কার্ড দিয়ে অধিকাংশ কাজ হলেও ভোটার কার্ডের গুরুত্বও কোনো অংশেই কম নয়। তাই গুরুত্বপূর্ন নথিগুলির মধ্যে আধার কার্ডের পর দ্বিতীয় গুরুত্বপূর্ন নথি হলো ভোটার কার্ড।

- Advertisement -

ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। তাই আপনি যদি এখনও পর্যন্ত লিঙ্ক করেননি তবে এখানে ক্লিক করুন। অনেক সময় অনেকে তার নিজের ভোটার কার্ড হারিয়ে সমস্যার সম্মুখীন হয়ে পড়েন। কিন্তু এখন এই সমস্যার সমাধানে এসেছে ডিজিটাল ভোটার কার্ড

ভারতের নির্বাচন কমিশন (ECI) দিচ্ছে নাগরিকদের অনলাইনের মাধ্যমে নিজের ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোডের সুবিধা। ভোটার কার্ড হারিয়ে গেলে আর চিন্তায় থাকতে হবে না নাগরিকদের। এখন বাড়িতে বসে মোবাইল ফোনের মাধ্যমে অনলাইনে ডাউনলোড করতে পারবেন ডিজিটাল ভোটার কার্ড। এই ডিজিটাল ভোটার কার্ডকে অরিজিনাল ভোটার কার্ডের সমান গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

- Advertisement -

এর ফলে আর অরিজিনাল নথি সঙ্গে করে বহন করতে হবে না। আপনি যেকোনো সময় আইডি প্রুফের জন্য ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। ডিজিটাল ভোটার কার্ড কিভাবে ডাউনলোড করবেন তার সম্পূর্ন পদক্ষেপগুলো নীচে আলোচনা করেছি।

আর একটি কথা আপনাকে বলে রাখাই ভালো, এই ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করার জন্য আপনার ভোটার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক থাকতে হবে, যদি না থাকে নিচের লিঙ্কে ক্লিক করে তা সম্পন্ন করুন। তারপর নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন।

ভোটার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করবেন কিভাবে?

ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করার পদ্ধতি

  1. সবার প্রথমে আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে,
  2. এরপর E-EPIC Downlod অপশনে ক্লিক করুন,
  3. এরপর আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে মোবাইল নম্বর দিয়ে রেজিষ্টার করুন, নতুবা লগইন করুন,
  4. এরপরে ফের E-EPIC Downlod অপশনে ক্লিক করুন,
  5. এরপর আপনার ভোটার কার্ডের নম্বর অর্থাৎ EPIC নম্বর লিখুন,
  6. এরপর আপনার ডিটেইলস ভেরিফাই করা হবে এবং ডিটেইলস সঠিক হলে আপনার ডিজিটাল ভোটার কার্ডটি দেখানো হবে,
  7. এরপর Download অপশনে ক্লিক করে OTP ভেরিফাই করুন,
  8. OTP ভেরিফাই করলেই আপনার মোবাইলে PDF ফাইল আকারে ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড হয়ে যাবে।

বাড়িতে বসে KYC নিজেই আপডেট করুন, জেনে নিন সম্পূর্ণ অনলাইন প্রক্রিয়া

Important Links

Official WebsiteClick Here
Join Our Telegram ChannelJoin Now

- Advertisement -

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

Share.

Leave a Comment